ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের বিতর্ক সংগঠন ‘হাউজ অব ডিবেটরস’ আয়োজিত শহীদ সার্জেন্ট জহুরুল হক স্মারক আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা-২০২১ এর চ্যাম্পিয়ন হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন নৈয়ায়িক। ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত উক্ত ফাইনালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ডিবেটিং ক্লাবকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় নৈয়ায়িকের বিতার্কিক দল।

প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। প্রধান আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

এ প্রতিযোগিতায় মোট ৩২ টি বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন অংশগ্রহণ করে। খুবির বিতর্ক সংগঠন নৈয়ায়িক এর পক্ষে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন, আবির হাসান, তারিকুল ইসলাম তাজ ও মনিরুজ্জামান রিয়াদ। প্রতিযোগিতায় শ্রেষ্ট বিতার্কিক মনোনীত হন মনিরুজ্জামান রিয়াদ।

অনুভূতি প্রকাশ করে মনিরুজ্জামান রিয়াদ বলেন, জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতার অধিকাংশই ঢাকাতে অনুষ্ঠিত হয়। তাই খুলনা থেকে এতদূর গিয়ে প্রতিযোগিতা অংশগ্রহণ করা আমাদের জন্য খুব একটা সহজ হয়ে ওঠে না। এর মধ্যে দলের সকলের অর্থনৈতিক অবস্থাও একটা জটিলতা তৈরি করে। তবে সব কিছু অতিক্রম করে খুলনা বিশ্ববিদ্যালয় কে এই প্রতিযোগিতায় সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা প্রমান করাটা আমার টিমের সকলের জন্যই গৌরবের। আর শ্রেষ্ঠ বক্তা হওয়াটা আমার কাছে আলাদা কোন আকাঙ্ক্ষার জায়গা ছিলো না, টিমকে বিজয়ী করাই একমাত্র উদ্যেশ্য ছিল। সেখানে আমার দলের বাকি সদস্যদের অবদান কোন অংশেই আমার থেকে কম না৷

আয়োজক সূত্রে জানা যায়, বাংলাদেশের স্বাধীনতা, স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ঐতিহাসিক গুরুত্ব, বাঙালী জাতীয়তাবাদ গঠনে মুক্তিযুদ্ধের আদর্শগত তাৎপর্যের উপর ভিত্তি করে ঐতিহাসিক শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের বিতর্ক সংগঠন ” হাউজ অব ডিবেটরস” আয়োজন করে এ প্রতিযোগিতা।